দেশে ২৪ ঘণ্টায় করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০

নিজস্ব প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৫৬০৮ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৬০০ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৮৪ হাজার ৫৫৯ জনে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭৮০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৯৯ হাজার ২২৯ জন।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৩৪ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক শূন্য ৮ শতাংশ। শনাক্তের বিবেচনায় সুস্থ্যতার হার ৭৭ দশমিক ৮১ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৪৬ শতাংশ।

সারাদেশে সরকারি ও বেসকারি ব্যবস্থাপনায় ১০৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ২৬১ জনের। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১০৪ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২১ লাখ ২৬ হাজার ৫৫২ টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫ জনের মধ্যে ৯ জন পুরুষ ও নারী ৬ জন। তারা সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৬০ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৫৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৮৩ হাজার ৮০০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৭১ হাজার ৪৭১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৩২৯ জন।

২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে এসেছেন ৮৩৬ জন, ছাড় পেয়েছেন ৮৪৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে এসেছেন ৫ লাখ ৪৪ হাজার ১৯৬ জন, ছাড় পেয়েছেন ৫ লাখ ৪ হাজার ১০৯ জন। মোট কোয়ারেন্টিনে আছেন ১২ হাজার ৩২৯জন।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।