মহানবীকে নিয়ে কটূক্তি করায় ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!

ফ্রান্স জাতীয় দল থেকে অবসর নিচ্ছেন পল পগবা। আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস ইসলাম, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর এই বিতর্কিত মন্তব্যের জন্য দেশের হয়ে আর খেলবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার।

সোমবার (২৬ অক্টোবর) এমন এক খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য সান এবং ফুটবলভিত্তিক ক্রীড়ামাধ্যম কিক অফ।

অবশ্য ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন পগবার অবসর নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি। ২৭ বছর বয়সী মিডফিল্ডারও আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেননি। রেড ডেভিল তারকার আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার বিষয়টি দ্য সান জানিয়েছে, এক অ্যারাবিক ওয়েবসাইটের বরাতে।

দ্য সান জানায়, ম্যাক্রোঁর ইসলামবিদ্বেষী মন্তব্যের জের ধরে আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন মুসলিম ধর্মাবলম্বী পগবা।

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদের ব্যাঙ্গাত্মক কার্টুন প্রচারের কারণে ইতোমধ্যে আলোচনার ঝড় উঠেছে মুসলিম বিশ্বে। সেই প্রেক্ষিতে পগবাও সংহতি জানাতে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানায় সংবাদমাধ্যমটি।

কয়েকদিন আগে স্যামুয়েল প্যাতি নামে এক ফরাসি শিক্ষক মহানবীকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করায় নিজ ছাত্রের হাতে প্রাণ হারাতে হয়। এই ঘটনার পর ফরাসি প্রেসিডেন্ট ইসলামকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস বলে মন্তব্য করেন।

ম্যাক্রোঁর এমন মন্তব্য অপমানজনক বলে মনে করে দেশটির ইসলাম ধর্মাবলম্বীরা। যার কারণে মুসলিম ধর্মাবলম্বী পগবাও সিদ্ধান্ত নেন, অবসর নেওয়ার। অ্যারাবিক সেই ওয়েবসাইটের বরাতে এমন তথ্যই পরিবেশন করেছে দ্য সান।

রাশিয়ায় ২০১৮ সালে ফ্রান্সকে দ্বিতীয় বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন পগবা। জুভেন্টাসের সাবেক মিডফিল্ডার দেশটির হয়ে ৭২ ম্যাচ খেলে করেছেন ১০ গোল।