মোদীকে ফোন করলেন নেপালের প্রধানমন্ত্রী

কালাপানি সীমান্ত নিয়ে দুই দেশের বিতর্কের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে কথা বলেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। শনিবার (১৫ আগস্ট) দেশটির ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে ফোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারত সরকার এবং ভারতীয় জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।
একইসঙ্গে ভারত সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের নির্বাচনে অস্থায়ী সদস্য পদ লাভ করায় অভিনন্দনও জানিয়েছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। এছাড়া ফোনে দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে প্রায় ১১ মিনিট কথা বলেছেন কেপি শর্মা অলি। এসময় উভয় দেশে কোভিড-১৯ মহামারির প্রভাব হ্রাস করার জন্য যে প্রচেষ্টা চালানো হচ্ছে, সে প্রসঙ্গে পারস্পরিক সংহতি প্রকাশ করেছেন তারা। একইসঙ্গে প্রধানমন্ত্রী মোদী এ ব্যাপারে নেপালকে ভারতের অব্যাহত সহযোগিতার প্রস্তাব দিয়েছেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, কালাপানি সীমান্ত বিরোধ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ার পরে এটিই ছিল তাদের প্রথম টেলিফোন কথাবার্তা। এতে তাদের মধ্যে আবার ‘সুসম্পর্ক’ আসতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, টেলিফোন করার জন্য নেপালের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নরেন্দ্র মোদী। সেইসঙ্গে ভারত এবং নেপালের মধ্যে সভ্যতা ও সাংস্কৃতিক যোগের বিষয়টি তুলে ধরেছেন তিনি।
এর আগে শনিবার সকালে টুইট করেও নরেন্দ্র মোদী, ভারত সরকার এবং ভারতের জনগণকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান নেপালের প্রধানমন্ত্রী। টুইটে আগামী দিনে ভারতের জনগণের উন্নতি এবং সমৃদ্ধি কামনা করেন কেপি শর্মা অলি।