২৫টি শর্ত সাপেক্ষে সিলেটের বিনোদন পার্ক খোলার অনুমতি

নিজস্ব প্রতিবেদক: কোভিড -১৯ করোনাভাইরাসের কারণে প্রায় ৬ মাস বন্ধ থাকার পর ২৫টি শর্ত সাপেক্ষে সিলেটের বিনোদন পার্ক খোলার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

তবে বিনোদন পার্কগুলো শর্ত না মেনে পার্কের কার্যক্রম পরিচালনা করে তাহলে তাদের বিরুদ্ধে নেওয়া হবে কঠোর ব্যবস্থা।

সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (গণমাধ্যম)শাম্মা লাবিবা অর্ণব বলেন, বুধবার (৯ সেপ্টেম্বর) সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম শর্তগুলো উল্লেখ করে সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে একটি পত্র প্রেরণ করেছেন।

পত্রে পার্কগুলো খোলার অনুমতির কথা জানানো হয়। কারণ তারা উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি। কেউ যদি জেলা প্রশাসনের শর্ত না মানেন তাহলে তাদের বিরুদ্ধে পুলিশকে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

জেলা প্রশাসনের দেয়া শর্তাবলীর মধ্যে রয়েছে, বিনোদন কেন্দ্রে ধারণ ক্ষমতার ৫০ শতাংশ অতিথি প্রবেশ করতে দেয়া যাবে, দর্শনার্থী-অতিথিদের প্রবেশ ও প্রস্থানের আলাদা পথের ব্যবস্থা করতে হবে।

শারীরিক দূরত্ব বজার রাখার সুবিধার্তে প্রতিটি রাইডে একমুখী চলাচল নিশ্চিত করতে হবে। দর্শনার্থী-অতিথিদের বসানোর ক্ষেত্রে একটি করে আসন ফাঁকা রেখে আসন বিন্যাস করতে হবে।

এ ছাড়া আগত দর্শনার্থী অতিথিদের সেন্টারে প্রবেশ ও অন্যান্য স্থানে (৩ ফুট) ১ মিটার শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

খেলার কক্ষে দর্শনার্থী অতিথিদের মধ্যে ৬ ফুট (২ ফুট মিটার) শারীরিক দূরত্ব বজায় রেখে মেশিন স্থাপন করা এবং পাশপাশি থেকে বিরত রাখার জন্য প্রয়োজনীয় সংখ্যক মেশিন ব্যবহার বন্ধ রাখতে হবে।

দৃশ্যমান স্থানে একাধিক ছবিসহ স্বাস্থ্য সুরক্ষা নির্দেশনা ঝুলিয়ে রাখতে হবে। নিরাপত্তা মূলক সর্তকর্তা ও স্বাস্থ্যবিধি মেনে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে। আগত যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, স্বাস্থ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে।